আজ বুধবার, ১৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১লা মে, ২০২৪ খ্রিস্টাব্দ

পাকিস্তানের সাবেক প্রেসিডেন্ট মোশাররফের মৃত্যুদণ্ড

পাকিস্তানের সাবেক প্রেসিডেন্ট  পারভেজ মোশাররফকে মৃত্যুদণ্ডের আদেশ দিয়েছেন দেশটির বিশেষ আদালত। রাষ্ট্রদ্রোহের মামলায় এই সাজা পেলেন মোশাররফ। আজ মঙ্গলবার (১৭ ডিসেম্বর) পেশওয়ার হাইকোর্টের প্রধান বিচারপতি ওয়াকার আহমেদ শেঠ-এর নেতৃত্বে তিন সদস্যের বেঞ্চ এই রায় দেন। আগামী ৪৮ ঘণ্টার মধ্যে বিস্তারিত রায় প্রকাশ করা হবে বলে জানিয়েছে দেশটির সংবাদমাধ্যম ডন।

ডনের খবরে বলা হয়েছে, ২০০৭ সালের ৩ নভেম্বর জরুরি অবস্থা ঘোষণার দায়ে ২০১৩ সালে পারভেজ মোশাররফের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলা দায়ের হয়। পরের বছরের ৩১ মার্চ ওই মামলায় অভিযোগ গঠন করা হলে ওই বছরই তার বিরুদ্ধে সমস্ত প্রমাণ বিশেষ আদালতে উপস্থাপন করা হয়। পরে আপিল বিভাগ মামলার কার্যক্রমে স্থগিতাদেশ দিলে মামলার কার্যক্রম বন্ধ হয়ে যায়। পরে ওই স্থগিতাদেশ প্রত্যাহার হলে পেশোয়ার উচ্চ আদালতের বিচারপতি ওয়াকার আহমেদ শেঠ এর নেতৃত্বাধীন বিশেষ আদালতের বেঞ্চ গত ১৯ নভেম্বর পারভেজ মোশাররফের মামলার শুনানি শেষ করে। সেসময় ২৮ নভেম্বর এই মামলার রায় ঘোষণার দিন নির্ধারণ করা হয়। পরে সরকার পক্ষের আবেদনের ভিত্তিতে মঙ্গলবার চূড়ান্ত রায় ঘোষণা করেছে আদালত।

উল্লেখ্য, ১৯৯৯ সালে এক সামরিক অভ্যুত্থানের মাধ্যমে সেসময়কার প্রধানমন্ত্রী নওয়াজ শরিফকে ক্ষমতাচ্যুত করে প্রেসিডেন্টের আসনে বসেন মোশাররফ। ২০০৮ সাল পর্যন্ত পাকিস্তান শাসন করেন তিনি। ২০১৩ সাল থেকে বিভিন্ন মামলায় অভিযুক্ত হন তিনি। ওই বছর ৫ এপ্রিল তার ওপর বিদেশ ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করা হয়। ২০১৬ সালের মার্চে ভ্রমণ নিষেধাজ্ঞা প্রত্যাহার করে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতি প্রকাশের কয়েক ঘণ্টার মধ্যেই দুবাইয়ের উদ্দেশে পাকিস্তান ছাড়েন মোশাররফ। বর্তমানে সেখানেই বসবাস করছেন তিনি। তিনি গুরুতর অসুখে ভুগছেন বলেও জানা গেছে।

স্পন্সরেড আর্টিকেলঃ